Home / মিডিয়া নিউজ / জয়া আহসান অন্যরকম পুরস্কার পেলেন

জয়া আহসান অন্যরকম পুরস্কার পেলেন

দুই বাংলার দর্শকপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। অভিনয়ের স্বীকৃতিস্বরূপ অনেক সম্মাননা পেয়েছেন। এবার অন‌্যরকম

পুরস্কার পেলেন তিনি। কারণ অভিনয়ের জন‌্য নয়, পশুপ্রেমের জন‌্য ‘প্রাণবিক বন্ধু’ সম্মাননায় ভূষিত হলেন এই শিল্পী।

শনিবার (২০ নভেম্বর) সন্ধ্যায় নগরীর জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে

জয়ার হাতে এই পুরস্কার তুলে দেয়া হয়। পশুপ্রেমের জন্য সম্মাননা পেয়ে আনন্দিত জয়া আহসান।

এ অভিনেত্রী বলেন, ‘আমি পুরস্কৃত হচ্ছি, এজন‌্য আনন্দিত নই। বরং অসাধারণ এই উদ্যোগের জন‌্য আনন্দ হচ্ছে। এটা প্রাণীপ্রেমীদের মনে উৎসাহ যোগাবে। প্রাণবিক মানুষ তৈরিতে বড় ভূমিকা রাখবে বলে আমি বিশ্বাস করি।’

জয়া আহসানসহ মোট ১১ জনকে এই পুরস্কার দেয়া হয়েছে। অন্যরা হলেন—প্রাণবিক প্রজন্মে মো. আবু বকর সিদ্দিক (পথপ্রাণী উদ্ধারকর্মী), পথে পথে প্রাণ রক্ষায় রাজশাহীর সুধা রানী এবং ঢাকার প্রেসী পুষ্পিতা সরকার। প্রাণবিক প্রাণী চিকিৎসক ডা. ফাতিহা ইমনুর ইমা, গণমাধ্যমে প্রাণবিকতায় প্রবীর কুমার সরকার, ভেটেরিনারি শিক্ষা ও চিকিৎসায় প্রফেসর নীতিশ চন্দ্র দেবনাথ, জনস্বাস্থ্য ও পথপ্রাণী রক্ষায় বেনজির আহমেদ, প্রাণবিক বন সংরক্ষক মোল্যা রেজাউল, প্রাণবিক নগর পিতা আতিকুল ইসলাম এবং বিশেষ মরণোত্তর সম্মাননা দেওয়া হয় রেশাদ কামালকে।

এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সংসদ সদস্য আসাদুজ্জামান নূর, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস, বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক, চিত্রশিল্পী কনক চাঁপা চাকমা, শিল্প সমালোচক মইনুদ্দিন খালেদ।

পশুদের নিয়ে কাজ করে দ্য পিপল ফর অ্যানিমেল ওয়েলফেয়ার (পাও)। প্রথমবারের মতো এই পুরস্কার প্রদান করলো সংগঠনটি। গত ৪ অক্টোবর পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়। করোনা সংকটের কারণে কিছুটা বিলম্বে সম্মাননা স্মরক প্রদান করা হলো।

করোনা সংকট শুরুর পর করোনার সংক্রমণ রোধে জনসমাগম এড়িয়ে চলার পরামর্শ দেয় সরকার। দেশের শিক্ষা প্রতিষ্ঠানসহ অফিস-আদালত বন্ধ ঘোষণা করা হয়। পাশাপাশি হোটেল-রেস্তোরাঁও ছিল বন্ধ। এতে করে খাবারের উচ্ছিষ্ট অংশ তৈরি হতো না। যার জন্য রাস্তার পশুগুলো অনাহারে থেকেছে। ওই সময়ে শহরের পথে পথে ঘুরে বেড়ানো বেশ কিছু কুকুরের জন্য খাবারের ব‌্যবস্থা করছিলেন জয়া আহসান। যা সবার নজর কেড়েছিল।

Check Also

বন্ধ হচ্ছে একের পর এক কলকাতার সিরিয়াল” জেনে নিন কেন;

গত কয়েক দিনে কলকাতার একাধিক বাংলা সিরিয়াল শেষ হওয়ার খবর পাওয়া গেছে। শ্রীকৃষ্ণভক্ত মীরা, সাঁঝের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Recent Comments

No comments to show.