Home / মিডিয়া নিউজ / একঝাঁক নতুন মুখ ঢাকার সিনেমায়

একঝাঁক নতুন মুখ ঢাকার সিনেমায়

সময়ের পালাবদলে রুপালি পর্দায় আসছে নতুন নতুন মুখ। কেউ কেউ সুঅভিনয় দিয়ে

রাখছেন সফলতার স্বাক্ষর, পাচ্ছেন দর্শকের প্রশংসা। আবার অনেকেই রয়েছেন অভিষেকের

অপেক্ষায়। চলচ্চিত্রে নতুন মুখের অভিনেত্রীদের নিয়ে এ আয়োজন।

নতুন মুখের জয়জয়কার সর্বত্র। প্রতিবছরই চলচ্চিত্রেও যুক্ত হচ্ছে নতুন নতুন মুখ।

এ মাধ্যমে নতুন শিল্পীর জন্য বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থার উদ্যোগে ১৯৮৪ ও ১৯৮৮ সালে আয়োজন করা হয়েছিল ‘নতুন মুখের সন্ধানে’ প্রতিযোগিতার। চলচ্চিত্রাঙ্গনের জনপ্রিয় শিল্পী মান্না, দিতি, মিশা সওদাগর, অমিত হাসান, আমিন খানসহ অনেকেই এ প্রতিযোগিতার মাধ্যমে উঠে এসেছেন। এরপর প্রতিযোগিতাটি বন্ধ থাকায় কয়েক বছর নতুন শিল্পীর সংকট দেখা দেয়। দর্শক যখন পুরোনো কিছু মুখ দেখতে দেখতে ক্লান্ত, তখন নব্বই দশকের শুরুতে একে একে আসতে থাকেন নতুন শিল্পীরা। পরে বিভিন্ন রিয়েলিটি শো থেকেও মিডিয়া উপহার পেয়েছে কিছু নতুন মুখ।

বর্তমানে নতুন ধারার ছবির নির্মাণ শুরু হয়েছে। গল্পের বাঁকবদলের পালায় তৈরি হচ্ছে নতুন ছবি। ক্রমেই বাড়ছে নতুন মুখের সংখ্যা। নতুনদের মধ্যে কারও কারও চলচ্চিত্রে অভিষেক হয়েছে। আবার অনেকের ছবি রয়েছে মুক্তির অপেক্ষায়। এর মধ্যে কেউ কেউ আলোচনায়ও এসেছেন। তাদের মধ্যে একজন ২০১৮ সালে ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’-এ চ্যাম্পিয়ন জান্নাতুল ফেরদৌস ঐশী। এরই মধ্যে ‘মিশন এক্সট্রিম’, ‘মিশন এক্সট্রিম টু’, ‘আদম’ ও ‘রাতজাগা ফুল’ নামে চারটি ছবির শুটিং শেষ করেছেন তিনি।

এ ছাড়া হাতে রয়েছে ‘নূর’ নামে একটি সিনেমা। অন্যদিকে ৩ ডিসেম্বর মুক্তি পাচ্ছে তার প্রথম ছবি ‘মিশন এক্সট্রিম’। সানী সানোয়ার ও ফয়সাল আহমেদের পরিচালনায় ছবিতে তাকে দেখা যাবে তারকা অভিনেতা আরিফিন শুভর বিপরীতে। ঐশী বলেন, ‘অপেক্ষার পালা শেষ। প্রথম ছবির মুক্তির বেশি দিন বাকি নেই। অবশেষে দর্শকের সামনে হাজির হতে যাচ্ছি ভেবে ভালোই লাগছে। আশা করছি, দর্শক নতুন এক ঐশীকে আবিস্কার করবেন।’ মঞ্চ ও টেলিভিশনের গুণী অভিনয়শিল্পী মোমেনা চৌধুরীর মেয়ে নভেরা রহমান। তার অভিনীত ছবি ‘রিকশা গার্ল’ মুক্তির অপেক্ষায় রয়েছে। অমিতাভ রেজা চৌধুরীর পরিচালনায় নির্মিত এ ছবিতে তাকে দেখা যাবে সমাজের একেবারে নিম্নবিত্ত পরিবারের এক মেয়ের ভূমিকায়, যার নাম নাঈমা। সে গ্রামের বিভিন্ন আয়োজনে আলপনা এবং রংতুলি দিয়ে নকশা তৈরি করে। কিন্তু একদিন বাবার অসুস্থতার কারণে নিজের স্বপ্নের জগৎ ছেড়ে তার আসতে হয় কঠিন বাস্তবতায়। এর আগে বেশ কিছু চলচ্চিত্র ও তথ্যচিত্রে ক্যামেরার পেছনে কাজ করেছেন নভেরা। অভিনয় করেছেন রুবাইয়াত হোসেনের ‘মেড ইন বাংলাদেশ’ ছবিতে।

সুনেরাহ বিনতে কামালের শুরু নাচ শেখার মধ্য দিয়ে। মাত্র আড়াই বছর বয়সে বুলবুল ললিতকলা একাডেমিতে নাচ শেখেন তিনি।এ ছাড়া থিয়েটারেও অভিনয় করেছেন। চলচ্চিত্রে আসেন স্টার সিনেপ্লেক্স প্রযোজিত ছবি ‘ন ডরাই’-এর মাধ্যমে। তিনি তার অভিষেক চলচ্চিত্রে [২০১৯] অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। তামিম রহমান অংশু পরিচালিত এ ছবি দিয়ে নিজের জাত চিনিয়েছেন এই মডেল অভিনেত্রী।

মডেল ও অভিনেত্রী দিলরুবা দোয়েল। তবে শোবিজে অঙ্গনে দোয়েল ম্যাশ নামেই পরিচিত। দেশের একটি পত্রিকার কাভারের মাধ্যমে ২০১৪ সালে মিডিয়ায় তার পথচলা শুরু। এরপর বড় ধারাবাহিক, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও মিউজিক ভিডিওতে অভিনয় করেছেন এই অভিনেত্রী। নাসির উদ্দীন ইউসুফের ‘আলফা’ দিয়েই বড় পর্দায় অভিষেক হয় তার। সম্প্রতি মুক্তি পেয়েছে তার অভিনীত ছবি ‘চন্দ্রাবতী কথা’। এতে তিনি অভিনয় করেছেন ষোড়শ শতকের কবি চন্দ্রাবতী চরিত্রে। এ ছাড়া ‘আজব কারখানা’ ও ‘ক্যাসিনো’ চলচ্চিত্রের কাজ শেষ করেছেন। অন্যদিকে আসছে ১০ ডিসেম্বর মুক্তি পাবে নূরুল আলম আতিকের ‘লাল মোরগের ঝুঁটি’। স্বাধীনতার ৫০ বছর পূর্তির এই সিনেমায় দোয়েলের সহশিল্পী আশীষ খন্দকার, আহমেদ রুবেল, জয়রাজ, জ্যোতিকা জ্যোতি, আশনা হাবিব ভাবনা প্রমুখ। ‘লাল মোরগের ঝুঁটি’ সিনেমায় কাজ করে দারুণ উচ্ছ্বসিত দোয়েল। নিজের চলচ্চিত্র যাত্রা নিয়ে তিনি বলেন, “বড় পর্দায় আমার প্রথম কাজ শুরু ‘আলফা’ চলচ্চিত্রে। প্রথম ছবি দিয়ে দর্শকের ভালোবাসা পেয়েছি। শুধু চলচ্চিত্রে নয়, কাজ করেছি নানা মাধ্যমে। কিছুদিন আগে ‘চন্দ্রাবতী কথা’ মুক্তি পেয়েছে। দর্শক এ ছবিও পছন্দ করেছেন, যা আমার এগিয়ে চলার পথ মসৃণ করেছে। আগামীতে ভালো ভালো কাজ নিয়ে দর্শকের সামানে হাজির হতে যাচ্ছি।”

‘পদ্মাপুরাণ’ দিয়ে আলোচনায় এসেছেন সাদিয়া আফরিন মাহি। যেখানে সাদিয়া মাহির অভিনয় মুগ্ধতা ছড়িয়েছে। সম্প্রতি রাশিদ পলাশ পরিচালিত এ ছবির মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয়েছে তার। চরিত্রের প্রয়োজনে ন্যাড়াও হয়েছিলেন তিনি। ২০১৪ সাল থেকে পেশাদার মডেল হিসেবে কাজ শুরু করেন সাদিয়া মাহি। ‘কবর’ নামে একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও কিছু বিজ্ঞাপনেও কাজ করেন তিনি। নিশাত নাওয়ার সালওয়া ২০১৮ সালে ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ প্রতিযোগিতায় অংশ নিয়ে সবার নজর কাড়েন। নিজের মেধা ও যোগ্যতার পরিচয় দিয়ে উঠে আসেন ফাইনালের মঞ্চে। কিন্তু একটুর জন্য ভাগ্যদেবী সহায় না হওয়ায় চ্যাম্পিয়ন হতে পারেননি। হন প্রথম রানারআপ। কিন্তু থেমে থাকেননি। মনোনিবেশ করেছেন চলচ্চিত্রে। তার অভিনীত প্রথম ছবি ‘স্বপ্নে দেখা রাজকন্যা’। এতে তার নায়ক ‘হ্যান্ডসাম দ্য আলটিমেট ম্যান’ দ্বিতীয় আসরের চ্যাম্পিয়ন আদর আজাদ চৌধুরী। এটি পরিচালনা করেছেন মোস্তাফিজুর রহমান মানিক। কোনো আপত্তি ছাড়াই সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র পেয়েছে তার অভিনীত এ ছবি। এখন পর্যন্ত কোনো ছবি মুক্তি না পেলেও তিনি শুটিং করছেন চতুর্থ ছবির। ‘এই তুমি সেই তুমি’, ‘বীরত্ব’ ও ‘বুবুজান’ ছবি রয়েছে তার হাতে। সালওয়া বলেন, ‘এখন সেই মুহূর্তটার অপেক্ষা- সিনেমা হলের বিশাল পর্দায় নিজেকে দেখতে পাব। ভাবতেই নার্ভাস লাগছে। মুহূর্তটা কাছাকাছি আসছে। জানি না, করোনাকাল চলছে, কবে কোন ছবি মুক্তি পাবে। প্রতিটি ছবিতেই ভিন্নরূপে দর্শক আমাকে দেখতে পাবেন।’বাবার উৎসাহে শিশুশিল্পী হিসেবে তিনি থিয়েটারে কাজ শুরু করেন। ২০১৭ সালে ‘সুপার মডেল বাংলাদেশ’ প্রতিযোগিতায় বিজয়ী হন তিনি। এরপর পাঁচটি সুন্দরী প্রতিযোগিতায় অংশ নিয়েছেন এই অভিনেত্রী।

উপস্থাপনা দিয়ে ক্যারিয়ার শুরু করেছেন মিতু। ২০১৯ সালে সুপারস্টার শাকিব খানের বিপরীতে ‘আগুন’ ছবিতে অভিনয়ের সুযোগ পান তিনি। ছবির কিছু অংশের কাজ এখনও বাকি। এরপর তিনি কলকাতার তারকা নায়ক দেবের বিপরীতে ‘কমান্ডো’ ছবিতেও চুক্তিবদ্ধ হয়েছেন। করোনার পর কাজ আটকে আছে। এ ছাড়া তার হাতে রয়েছে কাজী হায়াতের পরিচালনায় অনুদানের ছবি ‘জয় বাংলা’ ও অপূর্ব রানার পরিচালনায় ‘যন্ত্রণা’। নতুন ছবির জন্যও প্রস্তুতি নিচ্ছেন তিনি।

রাশিদা জাহান মুক্তা। চলচ্চিত্রে শালুক নামেই তার পরিচিতি। ছোটবেলা থেকে নাচ ও আবৃত্তি করতেন তিনি। ২০১৮ সালে নায়লা আজাদ নূপুরের কাছে অভিনয় শিখেছেন। সেখান থেকেই ভিজ্যুয়ালে কাজ শুরু। প্রথম অভিনয় করেন রাজীবুল ইসলাম রাজীবের ‘এখানে প্রেম আছে’ নাটকে। বর্তমানে তিনি অভিনয় করছেন শাপলা মিডিয়ার ‘দানব মানব’ ছবিতে। এটি পরিচালনা করছেন বজলুর রাশেদ চৌধুরী। এতে তার বিপরীতে অভিনয় করছেন কলকাতার অভিনেতা বনি সেনগুপ্ত।

শালুক বলেন, “ছোট পর্দা দিয়ে অভিনয় শুরু করলেও সব সময়ই সিনেমায় অভিনয়ের স্বপ্ন দেখেছি। ওভিসির কাজ করতে করতেই সিনেমার খোঁজ পাই। তারপর অডিশন দিলাম। অডিশন দিয়েই সিলেক্ট হয়ে গেলাম। এর পরের যাত্রা তো সবারই জানা। নতুন অনেক ছবির এখন প্রস্তাব পাচ্ছি। তবে এ মুহূর্তে সবাইকে ‘না’ বলতে হচ্ছে। প্রথম ছবির মুক্তির পরই নতুন ছবিতে অভিনয়ের ব্যাপারে সিদ্ধান্ত নেব।” সাইফ চন্দনের ‘উস্তাদ’ ছবি দিয়ে চলচ্চিত্রে আগমন ঘটে উষ্ণ হকের।

এ ছাড়া সাদিয়া নাবিলা, সূচনা আজাদ, প্রিয়মণি, জান্নাতুন নুর মুন, তাহমিনা অথৈ, তাহুয়া লাভিব তুরা, শার্লিন ফারজানা, তানিন তানহা, তাসনোভা তামান্না, আফিয়া তাবাসসুম, নাজিরা মৌ, রিকিতা নন্দিনী, নুসরাত জাহান জেরী, আরিয়ানা জামান নতুন মুখ হিসেবে আলোচনায় এসেছেন।

Check Also

বাংলাদেশ আমাদেরই একটা অংশ: কৌশানি

ভারতের পশ্চিমবঙ্গের অভিনেত্রী কৌশানি মুখার্জি। অভিনয় করেন কলকাতার সিনেমায়। অর্ধ যুগের ক্যারিয়ারে পেয়েছেন দারুণ পরিচিতি। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Recent Comments

No comments to show.